স্বপ্ন দেখে মন: কেমন পড়াশুনা, কেমন বেতন, কেমন ক্যারিয়ার : পর্ব ১: কম্পিউটার

 


এক সময় কবিরা স্বপ্ন দেখাতো চাঁদ নিয়ে। কবিরা স্বপ্ন দেখাতো বলেই মানুষের মধ্যে চাঁদে যাবার আগ্রহ তৈরী হয়েছে। বিজ্ঞানীরা এক সময় চাঁদে যাবার স্বপ্ন সফল করতে পেরেছে। আমি সব সময় ভালো কিছু করার স্বপ্ন দেখতে পছন্দ করি এবং অন্যদেরকেও স্বপ্ন দেখতে বলি। যে বড় স্বপ্ন দেখে এবং সেই অনুযায়ী পরিশ্রম করে, সে বড় কিছু করতে সফল হয়। কিন্তু স্বপ্নটা যেন সঠিক হয়, এটাও আমাদের মনে রাখতে হবে।

তারই ধারাবাহিকতায় আমাদের মধ্যে একটা বড় প্রশ্ন আসে - সেটা হলো কি ধরণের পড়াশুনা আমি করবো। সেই পড়াশুনা করলে জব ক্ষেত্রে কেমন সুবিধা পাবো। কোন ধরণের জব এ গেলে বেশি বেতন পেতে পারবো।
আমরা আজ জানার চেষ্টা করবো কম্পিউটার সাইন্স এর ক্ষেত্রে কি ধরণের জিনিসগুলি ফোকাস করলে আপনার ক্যারিয়ার প্রসপেক্ট কেমন হবে। আপনি যদি আগে থেকেই জানেন কিছু গুরুত্বপূর্ণ জিনিস, তা হলে নিজেকে সেভাবে প্রস্তুত করতে পারবেন। আমি এর ধারাবাহিকতায় অন্যান্য এরিয়া যেমন EEE, বিজ্ঞানের অন্যান্য ফিল্ড, বিসনেস, আর্টস নিয়েও ভবিষ্যতে লিখবো।
কি কি প্রোগ্রাম শিখতে পারেন: কোথায় বেতন বেশী, কোনটা সব চেয়ে ডিমান্ডিং:
কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে এর ডিমান্ড কেমন এবং কোনটার বেতন সব চেয়ে বেশি এটার উত্তর একেক জন একেক রকম দেন। সাধারণত কেউ যদি কারো কাছে এই ধরণের প্রশ্ন জিজ্ঞেস করেন, তা হলে সে নিজে যেটা করে ওটাই বেস্ট বলে তুলে ধরে। কিন্তু আমি আমার নিজের অভিজ্ঞতা এবং জার্মানির মূল ধারার অথেনটিক সোর্স থেকে আপনাদের কাছে যেটা ফ্যাক্ট সেটা তুলে ধরবো।
jacob.de অনুযায়ী বিগত ৫ বছরে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন (প্রায় ৩০% ব্যবহারকারী) প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে হচ্ছে Python. এই সময়ের মধ্যে Python ব্যবহারকারীর পরিমান প্রায় ১৭% বেড়েছে। অন্য দিকে এই সময়ের মধ্যে Java ব্যবহারের পরিমান ৭% কমেছে। তারপরও Java এর অবস্থান দ্বিতীয় সেরা যা কিনা পাইথন এর পরপরই। Java এর পর সেরা ল্যাঙ্গুয়েজে C/C ++ যা কিনা জনপ্রিয়তার দিক থেকে তৃতীয় অবস্থানে।

কেন পাইথন এতো জনপ্রিয়:
পাইথন একটা ওপেন সোর্স ল্যাঙ্গুয়েজে যেটা তুলনামূলক কম-জটিল। এটার ব্যবহৃত ক্ষেত্র অনেক বিশাল। এটা সহজে শিখা যায়। এখানে তুলনামূলক কম কীওয়ার্ড থাকে। পাইথনে কোড কম লিখতে হয় অন্যান্য প্রোগ্রাম যেমন Java থেকে।
পাইথন বর্তমান হট-টপিক যেমন ডাটা ম্যানেজমেন্ট, অটোমেশন, Visualization, অবজেক্ট রিকগনিশন, এমবেডেড এপ্লিকেশন, ওয়েব এপ্লিকেশন এর মতো ক্ষেত্রে প্রচুর ব্যবহৃত হচ্ছে।
কোন প্রোগ্রামিং বেতন কেমন:
Indeed এবং ইয়াহু ফিনান্স এর এনালাইসিস অনুযায়ী জার্মানিতে সব চেয়ে বেশী বেতন পায় পাইথন এক্সপার্টরা। তাদের গড় বেতন বছরে প্রায় ৭০,০০০ ইউরো। C++ এক্সপার্টদের বেতন বছরে প্রায় ৬৬,০০০ ইউরো এর মতো। Java এক্সপার্টদের বেতন বছরে প্রায় ৫৯,০০০ ইউরো এর মতো।
কোম্পানি যত বড় বেতন তত বেশি।
Computerwoche এর তথ্য অনুযায়ী কোম্পানি যত বড়, বেতন তত বেশি হয়। একটা কোম্পানি যার সাইজ ১০০ এমপ্লয়ী তার গড় বেতন বছরে ৫৫,০০০ ইউরো এর মতো। যে কোম্পানি এর সাইজ ১০০০ জন, তার এমপ্লয়ীদের গড় বেতন ৬০,০০০ ইউরো এর মতো। আর বড় কোম্পানির গড় বেতন বছরে ৭৬,০০০ ইউরো এর মতো। WiKi তথ্য অনুযায়ী জার্মানির প্রথম ২০ টি বড় (Wertschöpfung) কোম্পানির মধ্যে উল্ল্যেখযোগ্য হলো: Volkswagen, Mercedes, BMW, Deutschebahn (সরকারি), Siemens, Bosch, Lufthansa.
এছাড়াও বড় কোম্পানিগুলিতে চাকুরী জীবন সচরাচর অনেক অনেক ভালো এবং উপভোগ্য হয়।
আশা করছি আপনারা উপরিউক্ত অথেনটিক তথ্যগুলি বিবেচনা করে চাকুরীর ক্ষেত্রে কোন ধরণের কোম্পানিকে প্রায়োরিটি দিবেন তা সিন্ধান্ত নিতে পারবেন।

কোন পজিশন এর কেমন বেতন :
জার্মানিতে সব চেয়ে বেশি বেতন পায় যারা Managerial (Führungskraft) পসিশনগুলিতে থাকে। সেটা হতে পারে ডিপার্টমেন্ট হেড বা ম্যানেজার, টেকনিকাল প্রজেক্ট ম্যানেজার, প্রজেক্ট ম্যানেজার বা এই ধরণের কিছু পসিশন। এই ধরণের পসিশনগুলিতে বছরে বেতন সব মিলিয়ে ৯০,০০০ ইউরো থেকে ১৭০,০০০ ইউরো হতে পারে। এর পরের পসিশন হলো কম্পিউটার কনসালটেন্ট হিসেবে যারা জব করেন তাদের। তারা বছরে গড়ে প্রায় ৭৬,০০০ ইউরো বেতন পান। যারা IT -Sec এ জব করেন তারা পান বছরে প্রায় ৭০,০০০ ইউরো এর মতো। Frontend Software Developer রা পান বছরে গড়ে ৬০,০০০ ইউরো এর মতো.
উপসংহার:
আমার উপরোক্ত তথ্যগুলি এই জন্যেই দেয়া যাতে আপনারা ক্যারিয়ার পথ ঠিক করতে পারেন আগে থেকেই। আপনি যদি পড়াশুনা শুরু করার আগেই আপনার চাকুরী জীবনের সুবিধা-অসুবিধাগুলি জানতে পারেন তা হলে কোন ডাইরেকশন এ আপনি পড়ালেখা করবেন এটার বেপারে সহজে সিদ্ধান্ত নিতে পারবেন।
আপনার সঠিক সময়ের সঠিক সিন্ধান্ত জীবনে আপনাকে যেমন এনে দিবে সফলতা, তেমনি বাস্তবায়িত করবে আপনার আপন মানুষগুলির আজীবন স্বপ্নগুলি যারা অপেক্ষা করে আছেন আপনার জন্যে - অধীর আগ্রহে এবং অধীর আশা নিয়ে!
ধন্যবাদ!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url