First things to do after arriving in Germany


জার্মানিতে পৌছানোর পর আমাদের সবারই কিছু ফরমাল কাজ করতে হয়, যে কাজ গুলো আগে থেকে জানা থাকলে কোনো হ্যাসেল এ পড়তে হয় না,


এয়ারপোর্ট থেকে নেমেই ৪৯ ইউরো টিকেট বা ডে টিকেট বা আপনার গন্তব্যে যেতে যে কোনো একটা টিকেট কিনে ফেলুন, এয়ারপোর্ট থেকে বা, s bahn, hauptbahn সব যায়গা থেকেই টিকেট কেনা যায়। টিকেট ছাড়া সিটি তে চলতে পারবেন কিন্তু একবার টিটি ধরলেই ৬০ ইউরো ফাইন নাহলে ক্রিমিনাল কেস দিয়ে দিবে। 


সিম কার্ড: তারপর যে জিনিসটা লাগবে ইমিডিয়েটলি ব্যবহার করার জন্য একটা সিম, কিছু সিম আছে কন্ট্রাক্টে নিতে হয় যেমন O2 তাই আপাতত ব্যবহার করার জন্য Aldi Talk সিমটা বেস্ট, যে কোনো Aldi Super market থেকেই Aldi Talk সিম কিনতে পারবেন, ৩০ মিনিটেই একটিভ করে ব্যবহার করতে পারবেন। সিম এর দাম ১০ ইউরো এবং শুরুতেই ২০ জিবি ফ্রি এবং আনলিমিটেড মিনিটস জার্মানির মধ্যে।


আনমেলডুং: বাসায় পৌছে যত তাড়াতাড়ি সম্ভব সিটি রেজিষ্ট্রেশন করে ফেলুন, হাতে কন্ট্রাক্ট পেপার না থাকলে ল্যান্ডলর্ড এর থেকে কালেক্ট করুন, তারপর আপনার সিটির রাথাউস এ দেখুন আনমেলডুং করতে এপোয়েন্টমেন্ট লাগে কিনা এপোয়েন্টমেন্ট লাগলে দ্রুত নিয়ে ফেলুন, যেমন ফ্রাংকফুর্টে সোমবার আর বুধবার এপোয়েন্টমেন্ট লাগে না। ডিরেক্ট গেলেই সিটি রেজিষ্ট্রেশন করে দেয়।


ব্যাংক একাউন্ট: সিটি রেজিষ্ট্রেশন হয়ে গেলে এখন ব্যাংক একাউন্ট খুলতে হবে, স্টুডেন্ট দের জন্য সবচেয়ে কনভিনিয়েন্ট ব্যাংক হচ্ছে Commerzbank, অপেনিং ফি নেই কার্ড ফি নেই, ফিচার্স গুলাও ভালো, Commerzbank এ একাউন্ট খুলতে কারো রিফারেল লিংক থেকে বা ডিরেক্ট ওয়েবসাইট থেকে অনলাইনে ফর্ম ফিলাপ করে রেজিষ্ট্রেশন করতে হবে, তারপর ভেরিকেশন করতে হবে, ভেরিফিকেশন এর জন্য আশে পাশে কোনো Postbank এ যেতে হবে সাথে পাসপোর্ট, আনমেলডুং এর একটা ডকুমেন্ট যেইটা রাথাউস থেকে দিবে, আর অনলাইনে Commerzbank এ রেজিষ্ট্রেশন হয়ে গেলে মেইলে একটা pdf দিবে তো এইগুলো নিয়ে Postbank এ গেলেই কাজ করে দিবে। আর যে কোনো Commerzbank এর ব্রাঞ্চে গিয়েও ভেরিফিকেশন করা যায় কিন্তু কিছু ব্রাঞ্চ এ এপোয়েন্টমেন্ট ছাড়া কাজ করে না, আবার কিছু ব্রাঞ্চ'ই বলে দিবে Postbank এ যেতে। আমাকে তাই বলেছিল। আবার কিছু ব্রাঞ্চ ঝামেলাও করে।


ব্লক আনব্লক, টিকে: তো ভেরিফিকেশন হয়ে গেলে ৭ দিন এর মধ্যেই বাসায় লেটার চলে আসবে ব্যাংক একাউন্ট একটিভ করতে এবং Iban number ও ব্যাংক ডিটেইলস দিয়ে দিবে, তারপর যে কাজ টা করতে হবে কোরাকল এর পোর্টালে ঢুকতে হবে ওদের ব্লক এবং হেলথ ইন্সুইরেন্স এর জন্যে দুইটা আলাদা পোর্টাল, তো ব্লক আনব্লক এর জন্যে এবং হেলথ ইন্সুইরেন্স একটিভ করতে পোর্টালে ঢুকে আপনার বাসার এড্রেস এবং আপনার ব্যাংক ডিটেইলস (আইব্যান নাম্বার) দিয়ে দিলেই কাজ শেষ। তারপর কিছু দিন পর টাকা পেয়ে যাবেন আর টিকে থেকে লেটার আসবে। 


ট্রান্সপোর্টেশন: যাতায়াত করতে রাস্তাঘাট, বাস ট্রাম ট্রেইন এস বান ইউ বাহন কিভাবে ব্যাবহার করতে হয় কিভাবে গন্তব্যে পোছাতে হয় শেখার জন্যে DB Navigator ba DB App ডাউনলোড করে শিখে নিতে হবে, এই এপে দেখতে পারবেন আপনার ট্রেইন বা ট্রাম, বাস, এস বান কয়টায় আসবে কোন প্লাটফর্ম থেকে চড়তে হবে, কোন জায়গা বা স্টপ থেকে যেতে হবে এবং কোন স্টেশনে এ নামবে, এই এপ টা খুবই গুরুত্বপূর্ণ।


ভিসার মেয়াদ ৩ মাস হয়ে থাকলে দ্রুত এপোয়েন্টমেন্ট/টারমিন নিয়ে নিতে হবে কারন বিগ সিটিতে টারমিন পেতে অনেক সময় লেগে যায়। 


 সব সময় রাস্তার ডান সাইড দিয়ে হাটবেন, সাইকেল এর রুট দিয়ে হাটা যাবে না, রাস্তায় হাটার সময় বৃদ্ধ দের স্পেস দিবেন বা স্পেস কম থাকলে অপেক্ষা করবেন তাদের আসতে বা যেতে, দেখবেন ওরা খুশি হয়ে বলবে ডাংকে শুন, 

আর দ্রুত ইউনিভার্সিটি গিয়ে সেমিস্টার টিকেট নিয়ে আসবেন, যেন যাতায়াত করতে কোনো হ্যাসেল এ পড়তে না হয়।


তো এই কাজগুলো স্টেপ বাই স্টেপ করতে হয় একটা স্কিপ করে অন্য টা করা যায় না যেমন আনমেলডুং ছাড়া ব্যাংক একাউন্ট হবে না, ব্যাংক একাউন্ট ছাড়া ব্লক আনব্লক হবে না। সবার জন্য শুভ কামনা 🇩🇪


❗আর যে দুইটা জিনিস গুরুত্বপূর্ণ যা জব করতে গেলে লাগে যেমন ট্যাক্স আইডি আর সোসাল সিকুউরিটি নাম্বার, 

(যদিও Social Security Number ছাড়াই জব এ ঢুকা যায়)

 

❗আনমেলডুং হয়ে গেলে কিছুদিন পরই Tax Id পেয়ে যাবেন, কিন্তু Social Security Number দিতে ওরা মাঝে মাঝে লেট করে, Social Security Number পেতে লেট হলে সরাসরি TK এর হেল্পলাইনে ফোন দিবেন ওদের কাছে আপনার Social Security Number থাকে ওদের বললেই সাথে সাথেই দিয়ে দিবে এবং বাসায় লেটার ও পাঠাবে।
 

© Anik Ahmed 

Previous Post
No Comment
Add Comment
comment url