Road to Germany ( Student Visa ) | পর্ব-০২

 



প্রথম পর্বের পর থেকে...


ইউনিএসিস্ট এ যখন আপনি পেমেন্ট কম্পলিট করবেন তখন লেখা আসবে পেমেন্ট রিসিভড। তারপর আপনাকে সেখানেই একটা এপ্লিকেশন ফর্ম পিডিএফ আকারে ওনারা দিবে। তখন আপনি সেই পিডিএফ ডাউনলোড করবেন। 


যদি সিগ্নেচার এর অপশন থাকে তাহলে সেই পিডিএফ প্রিন্ট  করে  সিগ্নেচার করে তারপর স্ক্যান করে ইউনিএসিস্ট এর ফাইল আপলোড সেকশন এ এপ্লিকেশন ফর্ম এর জায়গায় আপলোড করবেন।


যদি সিগ্নেচার করার অপশন না থাকে তাহলে সেটা ডাউনলোড করে ইউনিএসিস্ট এর ফাইল আপলোড সেকশন এ এপ্লিকেশন ফর্ম অংশে আপলোড করে দিলেই আপনার কাজ শেষ। সাধারণত ইউনিএসিস্ট ৬-৭ সপ্তাহ সময় নেয় ইভালুয়েশন রিপোর্ট তৈরী করে পাঠাতে। 


ইভালুয়েশন রিপোর্ট আপনার ইমেলে এবং আপনার  ইউনিএসিস্ট ইনবক্স এ পাঠিয়ে দিবে সেই সাথে আপনার এপ্লাই করা ভার্সিটিতেও পাঠিয়ে দিবে।


সেই ভার্সিটি ইউনিএসিস্ট থেকে আপনার ইভালুয়েশন রিপোর্ট পাওয়ার পর আপনাকে তাদের অফিসিয়াল ইমেল থেকে ইমেল করে জানাবে যে তারা আপনার এপ্লিকেশন পেয়েছে। 


এবার তারা আপনাকে অপেক্ষা করতে বলবে রেজাল্ট এর জন্য। এক্ষেত্রে অপেক্ষা দুই ধরনের হয়-


  • আপনাকে তারা একটা পোর্টালের লিংক আর পাসওয়ার্ড দিবে। বলবে যে সেখানে নিয়মিত লগিন করে স্ট্যাটাস চেক করতে। অফার লেটার দিলে সেখানে দিয়ে দিবে। রিজেকশন দিলেও সেখানে দিয়ে দিবে। 


  • আর অন্যটা হলো তারা আপনার এপ্লিকেশন পেয়েছে। এখন যাচাই বাছাই হবে। তারপর ওনারা ওনাদের সিদ্ধান্ত আপনাকে জানিয়ে দিবে। এই পর্বে আপনার কাজ হচ্ছে অপেক্ষা করে যাওয়া। 


অফার লেটার যদি পান তাহলে অভিনন্দন জানিয়ে তারা আপনাকে ইমেল পাঠাবে। ভার্সিটির পোর্টালের লিংক এবং পাসওয়ার্ড দিয়ে দিবে। পরবর্তী দিক নির্দেশনা সেখানেই পাবেন। 


অফার লেটার না পেলে  সরি জানিয়ে তারা আপনাকে ইমেল দিবে আর বলবে অফিসিয়াল রিজেকশন লেটার তারা আপনাকে পরে পাঠিয়ে দিবে অথবা আর কিছুই জানাবেনা। 


এই হলো এপ্লাইয়ের পর অফার লেটার পাওয়ার জন্য অপেক্ষা করা এবং পেলে ও না পেলে যা হবে সেই সময়ের কার্যক্রম । 


পরবর্তী পর্বে অফার লেটার পরের কার্যক্রম বিস্তারিত থাকবে ।


© Mahbubur Rahman



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url