কেমন পড়াশুনা, কেমন বেতন, কেমন ক্যারিয়ার : পর্ব 3: ব্রাঞ্চ অনুযায়ী বেতন এবং চাকুরী নিরাপত্তা



অনেকে অনেক সময় বুঝতে পারেন না জার্মানিতে কোন ধরণের কোম্পানিতে বেতনের ধরণ কেমন। আজকে কোন ব্রাঞ্চ এ বেতন কেমন তার উপর কিছুটা আলোকপাত করবো। নিচের ইনফর্মাশনগুলি আমি মূল ধারার জার্মান সোর্স গুলি থেকে নিয়েছি।

ব্রাঞ্চ অনুযায়ী জবের শুরুতে বেতন:
জার্মানিতে একজন গ্রাজুয়েট যে কিনা জব শুরু করে সে সব চেয়ে বেশি বেতন পায় অটোমোটিভ বা গাড়ির রিলেটেড কোম্পানিগুলিতে। এদের বেতন হয় বছরে প্রায় ৫২,০০০ ইউরো। দ্বিতীয় অবস্থানে আছে Aero -Space এ যেখানে বেতন বছর মোটামুটি ৫১,০০০ ইউরো এর মতো। ব্যাংক এবং ফার্মাতে বেতন প্রায় ৫০,০০০ ইউরো। মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এর বেতন হয় ৪৯,০০০ ইউরো এর মত। ফিন্যান্স এ ৪৭,৫০০ ইউরো।
আইটি কোম্পানিগুলি দেয় বছরে ৪৫,৮০০ ইউরো এর মতো। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ ৪১,০০০ ইউরো এর মতো। মার্কেটিং এ ৩৭,০০০ ইউরো।

এগ্রিকালচার এ গ্রাজুয়েট গড় বেতন পান ৩৬,৫০০ ইউরো এর মতো বছরে। ট্যুরিস্টিক, হোটেল এর মতো ক্ষেত্রগুলিতে পাওয়া যায় ৩৬,০০০ ইউরো বছরে।
উপসংহার:
উপরের আলোচনা থেকে এটা বুঝা যাচ্ছে যে, জার্মানিতে অটোমোটিভ বা গাড়ি রিলেটেড ক্ষেত্রগুলিতে বেতন সব চেয়ে বেশি পাওয়া যায়। অটোমোটিভ ব্রাঞ্চ এ কিন্তু অনেক ধরণের স্কিল যেমন কম্পিউটার, ইলেকট্রিকাল, মেকানিকাল, বিজনেস, কেমিস্ট্রি, ফিজিক্স, ম্যাথ এর দরকার হয়। এর পর-পরই ব্যাঙ্কিং সেক্টরের বেতন। যেখানে বিজনেস ব্যাকগ্রাউন্ড এর জবগুলি অনেক বেশি হয়।
বেশি বেতন পাওয়ার ক্ষেত্র গুলির মধ্যে আইটি রিলেটেড কোম্পানিগুলিতে পাওয়া যায় মধ্যম মানের বেতন। এর অন্যতম কারণ হতে পারে, আইটি খাতে যেমন প্রচুর জব আছে, তেমনি পাওয়া যায় অনেক কর্মী। বর্তমান যুগে তুলনামূলক সস্তা কর্মী যেমন ইন্ডিয়ান, ইস্ট ইউরোপিয়ানসহ অনেক লোক পাওয়া যায় আইটি ফিল্ড এ। এছাড়া করোনা পরবর্তী ট্রেন্ড হলো প্রচুর পরিমানে আউট-সোর্স করা। এ কারণে আইটি ফিল্ড এ বেতন বেশি হবার সুযোগ কমে গেছে।
আমার মতে, জার্মানিতে বেতন বেশি দেয়া কোম্পানিগুলির জবের স্টেবিলিটিও অনেক বেশি। যেমন ধরেন, আপনি যদি উপরের সব চেয়ে বেশি বেতন দেয়া গাড়ির কোম্পানিগুলির কথা কনসিডার করেন, তা হলে বুঝতে পারবেন এর কারণগুলি। জার্মানরা গাড়ির জগতে দুনিয়ার সেরা। এই জন্যেই তারা এই ধরণের ক্ষেত্রগুলিতে বেশি বেতন দিতে পারে। অন্যান্য ক্ষেত্রগুলির জন্যেও একই ধরণের যুক্তি খাটে।
আপনারা যারা ক্যারিয়ার চুজ করার ব্যাপারে বেতন বা জবের স্টেবিলিটি কে অনেক বেশি গুরুত্ব দেন, আশা করি উপরের তথ্যগুলি অনেক সাহায্য করবে ডিসিশন নেবার ক্ষেত্রে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url