জার্মানি তে কার কেমন বেতন - Salaries in Germany




বেতন কিসের উপর নির্ভর করে

জার্মানি তে বেতন এর ব্যপার নির্ভর করে প্রধানত তিনটি বিষয় এর উপর: ১. আপনার ডিগ্রী ২. আপনার স্টাডি বা জব ফিল্ড ৩. আপনার অভিজ্ঞতা এবং আপনার মেধা। আরেকটা ব্যপার আছে Selbständig যেটা আমি পরে এক সময় বলবো।
ডিগ্রী (Bachelor, Master, PhD, Ausbildung) এবং বেতন:
ডিগ্রী এর উপর বেতন এর ব্যপার কতটুকু নির্ভর করে এটা নিয়ে একটু বলি,
আমি কম্পিউটার ফিল্ড কে উদাহরণ হিসেবে নিচ্ছি। এই ক্ষেত্রে আমি Computerwoche (জার্মান IT রিলেটেড একটা বিখ্যাত প্রকাশনা) এর ফাইন্ডিংস কে উদাহরণ হিসেবে দিচ্ছি। পরবর্তীতে আমি অন্যান্য ফিল্ড এর ব্যাপারে ও আলোকপাত করবো।
See link in comment section.
যারা কম্পিউটার ফিল্ড এ পড়াশুনা করেছেন এবং যাদের পিএইচডি ডিগ্রী আছে তাদের গড় বেতন বছরে ৮২.০০০ ইউরো। যারা মাস্টার ডিগ্রী করেছেন তাদের গড় বেতন ৭০,০০০ ইউরো প্রতি বছর. ব্যাচেলর করাদের বেতন প্রতি বছর গড়ে ৫৪,৮০০ ইউরো . আর যারা Ausbildung করা, তাদের গড় বেতন বছরে ৫১,৩০০ ইউরো।
আমি আবারো বলে নিচ্ছি এখানে যে, এটা ওই কম্পিউটার পত্রিকার সার্ভে করা গড় বেতন।
তার মানে হলো ব্যাচেলর আর মাস্টার ডিগ্রী এর মধ্যে একটা বড় ব্যবধান আছে বেতন এর ক্ষেত্রে। যা কিনা বছরে প্রায় ১৫,০০০ ইউরো এর মতো। আর ব্যাচেলর এর সাথে পিএইচডি ডিগ্রী ধারীদের বেতন এর পার্থক্য বছরে প্রায় ২৭,০০০ ইউরো।
আমি এমন অনেক বাংলাদেশী প্রফেশনাল কে জানি যারা জার্মানি তে প্রতি মাসে ১২,০০০ - ১৫,০০০ ইউরো বেতন পান বা কাজ করে অর্জন করেন (অবশই ব্যবসায়ী না)। তবে তারা সাধারণত একটু অন্য রকম মেধাবী। দুনিয়াতে মেধার দাম ই সবচেয়ে বেশি। আমরা দুনিয়ার সব চেয়ে ধনী মানুষ যেমন এলোন মাস্ক, বিল গেটস, স্টিভ জবস, মার্ক জুকেরবার্গ যার দিকেই তাকাই না কেন, তারা হলো অনেক মেধাবী এবং পরিশ্রমী। দুনিয়াটাকে নিয়ন্ত্রণ ও করেন মেধাবী রাই. এই জন্যে আপনি যত বেশি পড়াশুনা করবেন, যত বেশি শ্রম দিবেন, আপনি ও তত বেশি সফলতা পাবেন।
এখন আশা করি কিছুটা বুঝতে পারছেন, কত টুকু পড়াশুনা করা উচিত, কত টুকু পরিশ্রম করা উচিত, একটা ভালো বেতন পাবার জন্যে।
Next Post
No Comment
Add Comment
comment url